।। বাক্‌১১৯।। রেনেসাঁ ।।




রেনেসাঁ-র দুটি কবিতা


১।
তো, আমি আর মিষ্টি আকাশ থেকে লাফিয়ে লাফিয়ে পড়লাম
মিষ্টি আমার সহযোদ্ধা, দ্রুতগতির যানবাহনগুলোর দিকে তাকিয়ে...
আমি শুধু তিনটে করে দাগ দেখছি উধাও হয়ে যাচ্ছে শহরের দিকে। আমরা এমন একটা রাস্তা দিয়ে যাচ্ছি যেটা একটা তোষকে এসে থামছে।
একটা তোষক!
একটা তোষক?
একটা তোষক কাঠ ও কাঁটার মধ্যে
এখানে আমি একটা শর্টকাট রাস্তা খুঁজছিলাম
এটা কিসের শব্দ?
অরণ্যে বাতাসের স্তব্ধতার?
এখানে কি ঈশ্বর হাতে ছুরি নিয়ে অপেক্ষা করছেন?
মন্দিরের সামনে ঘন্টা ঝুলছে!
একটা ওঁং চিহ্ন!
লাল সুতো বাঁধা একটা গাছ
-এসবই একটা চিহ্ন
যেন ঈশ্বর আসছেন কাপালিকের মত
একলা ঘুরে বেড়িয়ো না, ভয়ঙ্কর কিছু হয়ে যেতে পারে
আমি ঈশ্বর থেকে বাঁচতে জপ করছিলাম
অন্তত আরো কিছু বছর... নাহয় কিছুদিন...
কিন্তু আমার ভাইঝি মিষ্টি পরিস্থিতি টা অন্যভাবে নিল। আমার দিকে তাকিয়ে হেসে সামনের তোষকটার দিকে তাকাল এবং আনন্দে চিল্লিয়ে হাওয়া-মুঠো খুলে দিল ও বলল - "চল ছোটপিসি, এটায় পটি করে দি"


২।
গ্রামের খোলানের ঘাসে, ঝলমলে কিছু পোকামাকড় গড়িয়ে পরছে।
কাঁচা মাংস, স্টিল, কংক্রিট, মেঘ এবং বন দিয়ে তৈরি। 
বহুদূরে।
স্বর্ণাভ স্বপ্নিল, তাৎক্ষণিক উত্তেজনা, মৃত্যু, বৈপ্লবিক লোভ- মধ্যবয়স্কা নারীর কোমড়ের ভাঁজ। একটি আলো... অনেক আলো... নিভে যাচ্ছে... থাপ্পড় মারছে।
তুমি জান? চাহিদারা অস্ত্র হয়ে গেলে রাত অনেকগুলো লোকের একটা দল হয়ে যায়।
রাত্রির এই পদযাত্রা অক্ষয় হোক। হায়না, মদ্যপায়ী, নর্তকী, শিল্পী, কবি, সঙ্গীতশিল্পী, ড্রাগাসক্ত, সবাই দুলে উঠুক! মাটি, ঘাস, শিশির....
অনেক দূরে তোমার মনে অস্পষ্ট ছবি চুঁইচুঁই করছে
কোন শব্দে ধরা যাচ্ছে না....
শুধু নাচো
মদ খাও
ডিপ্রেশন এর ট্যাবলেট খাও
ধূমপায়ী হলে সিগারেট ধরাও। বাইরে গিয়ে
সাদা চাঁদ ধোঁয়ায় নীলচে হয়ে যায়।



চিত্রঋণ- Marcel Caram

4 comments:

  1. ওহো! দারুন। আর কিচ্ছু বলা যাবেনা রেনেসাঁ দি

    ReplyDelete
  2. ভালো। নিজস্ব ভাষায় সাবলীল।

    ReplyDelete
  3. ভালো লাগল। নিজের ভাষা আছে। শব্দ নিয়ে যা ইচ্ছে করার সাহস আছে

    ReplyDelete
  4. একটি আলো...অনেক আলো...নিভে যাচ্ছে...থাপ্পড় মারছে...ভালো লাগল রেঁনেসা

    ReplyDelete