।। বাক্‌ ১১৯ ।। পলাশ কুমার পাল ।।





ছবি – কবি পলাশ কুমার পাল 



মেঘে মেঘে


মেঘেরা শাঁখ হয়ে বাজে
মেঘেরা রামধনু রাগে
মাছ ওড়ে...
এককোমর আঁশেতে
এককোমর তুলোতে
ভাসতে ভাসতে পৃথিবীও সত্‍মা,
আমার আমাদের আগে-


Spirit Fish_1975_by Carl Ray



অন্ধকার

এই যে লাইট
এই যে আলো
এর মাঝে নিরামিষ ভূমধ্যসাগর,
বীর্যের মতো ভালো

ঘি'য়ে ভাজা মাছ কোনো
প্রত্নতত্ত্বে, যেভাবে বাজে
বা আলো বাজালো...


                     
কেবলের বদলে পরম


সেটটপ-বক্সে
কেবলের বদলে কলম গুঁজে দিলে
গ্রহ নয়, নক্ষত্র নয়
মহাজগত্‍ চলচ্চিত্র হয়ে ওঠে

বাছুরে দুধ খায়
বাঁটগুলো চুষে...






টিক্ টিক্ টিক্


সংখ্যার চোকলা উঠলেও
গর্ভবতী ঘড়ি ঘুরে যায়

বালিশে তেলচিটে বাড়ে
হরিণের শিংয়ের মতো জিভও

টিক্ টিক্ টিক্...





পুরুষ


AO = তুমি
OZ = আমি
AZ = সে
তিনটি রেখা যোগ করলে
বিষমবাহু AOZ-এর মাঝে
একটা মাঠ
টিকটিকির ডাকের মতো...

লাউডগা মুঠোতে পৌরুষ ভেঙেছে ফলক,
সমবাহু আসেনি তাই লাজে।




ভালোবাসা



ধরো, a = তুমি
a2 = তুমি অথচ তুমি নও

ধরো, z = আমি
z2 = আমি অথচ আমি নই

অতএব, a2-z2 = (a+z)(a-z)





জীবন যৌগিক সংখ্যা


জন্ম, মৃত্যু
দুটি মৌলিক সংখ্যা

জন্ম ও মৃত্যুর ল.সা.গু. = জন্ম
পাখির মতো...
জন্ম ও মৃত্যুর গ.সা.গু. = মৃত্যু
পালকের মতো...

জন্ম − মৃত্যু = মৃত
যেমন গাছ-
জন্ম + মৃত্যু = জীবন
যেমন আকাশ-





আমাদের প্রেমের খরচ


তোমার ২চোখ + আমার ২চোখ = আমাদের পরিসীমা

প্রতিসেকেণ্ড পরিসীমায় বেড়া দিতে
পাখি হয় ১টা জন্ম এবং ১টা মৃত্যু...

মোট পাখি = আমাদের পরিসীমা(১জন্ম + ১মৃত্যু)



                         

স্তব্ধতার ডালপালা



প্রথমবাহু দেয়াল
দ্বিতীয়বাহু টিকটিকি
তৃতীয়বাহু আমি

দেয়াল + টিকটিকি + আমি = একটা ত্রিভুজ
যার প্রতিকোণের মান ৬০0
বা ৬০0 = সেকেণ্ড
বা ৬০0 = মিনিট
বা ৬০0 = ঘণ্টা

বা প্রতি ৬০0 = শিকড় বা পাতা বা পাখি...





আয়নার পিপাসা


আয়নাটা পরিবৃত্ত
শ্বাসটা পরিকেন্দ্র
তিনটি বাহু জন্ম, মৃত্যু, জীবন

আস্বাদী ত্রিভুজে
টক, ঝাল, নুন -যাই বেশী হোক,
আয়নাটা চায় সিদ্ধ পৃথিবী



No comments:

Post a Comment