।। বাক্‌ ১১৯ ।। তনুময় গোস্বামী






তনুময় গোস্বামী-র দুটি কবিতা  



 (১)

মূর্খ উদ্দেশ্য'রা সন্ধ্যায় আকাশে ফিরে যায়
যে চলে গেছে সে অন্য ভোর পর্যন্ত জাগ্রত
আমাদের পেট একটি গিঁটের মধ্যে আবদ্ধ

ধর্মের ঘুড়ি ছুঁড়ে ফেলছে ড্রামে 
পৃথিবীর দুঃখজনক স্বরের কাছে অসুখী সূর্যের গতিবেগ, আর 
পাখির পালকে শুধুই ঘৃণা ! 

একটি কবর আছে যার পৃথিবী দীর্ঘ
একটি বিন্দু, যা হয়ে উঠছে
সংযোজক অথবা বিভাজক  

রাতে আমি শহরে হেঁটেছি
আমার ভাইয়ের সাথে... 
রাস্তার দূরত্ব সংকীর্ণ হয়,
বাকি বিশ্বের ফাঁকা জমি আর রক্তপাত !
আমি চিৎকার করি 
রক্তপাত বন্ধ হয় না !
কৌতুকের বাদামী রঙ্ আমাকে টুকরো টুকরো করেছে রাস্তার নিচে, আবর্জনায়।

   

 (২)

আয়ুহীন গাছের নিচে 
আমার শীতকালীন শোক শুরু হয়
শহরের শেষে ফেলে আসা 
কান্নার সঙ্গী 
প্রতিটি নির্জন দুপুর। 

যে গাছ বায়ু বন্ধ করে দিয়েছে
ভাবনাগুলিকে একত্রিত করে 
বেঁচে উঠুক 
ধারাবাহিক কাহিনী হয়ে।
নীরবতার মধ্যে প্রতিহিংসা বাতিল করে তৈরী হবে
ভিতরের ছায়াপথ।





No comments:

Post a Comment